Sunday, November 18, 2012

কিস্তিমাত করার কিছু সহজ উদাহরণ - some examples of basic checkmates

part 6

কিছু সহজ কিস্তিমাত এর উদাহরণঃ

রাজা ও মন্ত্রী দিয়ে কিস্তিমাতঃ

আজকের লেখায় একটা খুব সহজ কিস্তিমাত শেখাবো। চলুন রাজা ও মন্ত্রী দিয়ে শুধু রাজা কে কিভাবে কিস্তিমাত করতে হয় তা শিখি। 

যারা দাবা কিছুদিন খেলছেন তারা হয়তো রাজা ও মন্ত্রী নিয়ে কিস্তিমাত করতে জানেন, তাই আপনারা এই লেকচার থেকে বেশি কিছু শিখবেন না, তবে নতুন খেলোয়াড় হলে আপনাকে এই কিস্তিমাত শিখতেই হবে। নয়তো আপনি অনেক জেতা খেলা জিততে পারবেন না। লেকচার টা পড়ার পর কয়েকবার কোনো বন্ধুর সাথে বা নিজে কয়েকবার অভ্যাস করে নিন। এখবার শিখে গেলে সারা জীবন ভুলবেন না।

অনেক সময় একটা অনেক লম্বা খেলার শেষে একপক্ষের শুধু রাজা পড়ে থাকে। অন্য পক্ষের পড়ে থাকে রাজা ও মন্ত্রী। মন্ত্রী খুব শক্তিশালী, তাই যে পক্ষের মন্ত্রী থাকে তার অবস্থা অনেক ভালো, কিন্তু অবস্থা ভালো হলেই আপনা থেকে খেলায় জয়ী হওয়া যায় না। জিততে গেলে প্রতিপক্ষের রাজাকে কিস্তিমাত করতে জানতে হবে। কিস্তিমাত করতে না পারলে অনেক বেশি শক্তি নিয়েও জেতা যায় না। তাই কিস্তিমাত করতে শেখা খুব গুরুত্বপূর্ণ। 

মন্ত্রী খুব শক্তিশালী হওয়া সত্ত্বেও একা কিস্তিমাত করতে পারে না। প্রতিপক্ষকে কিস্তিমাত করতে গেলে আপনাকে রাজা ও মন্ত্রী কে একসাথে ব্যবহার করা শিখতে হবে। চলুন ধাপে ধাপে শিখি।


রাজা ও মন্ত্রী দিয়ে কিস্তিমাত অনেক রকম ভাবে হতে পারে। সবচেয়ে সহজ কিস্তিমাত কেমন হতে পারে তার কিছু উদাহরণ নিচে দেখানো হলো। 


যদি রাজা বোর্ডের প্রান্তে থাকেঃ






কিস্তিমাত করার জন্য মন্ত্রীর দুটো সম্ভাব্য চাল দেখানো হয়েছে। এছাড়া অন্য চাল দিয়েও একচালে কিস্তিমাত করা সম্ভব। ভাবুন, সহজেই উত্তর পেয়ে যাবেন।

উপরের ছবি থেকে আমরা একটা গুরুত্বপূর্ণ জিনিস শিখতে পারি। কিস্তিমাত করার জন্য কালো রাজা কে বোর্ডের একপ্রান্তে বন্দী করা খুব সহজ।

পরের ছবিটা দেখুনঃ

যদি রাজা বোর্ডের মাঝখানে থাকেঃ

কালো রাজা বোর্ডের একদম প্রান্তে নেই, মাঝামাঝি রয়েছে। এই অবস্থায় রাজাকে সহজে কিস্তিমাত করার চেষ্টা করে দেখুন। দেখবেন কোনো সহজ উপায় নেই। খুব কঠিন।

তাহলে আমরা জানলাম কালো রাজাকে কিস্তিমাত করতে হলে বোর্ডের একপ্রান্তে নিয়ে যাওয়া বেশ ভালো। তারপর রাজা কে একপ্রান্তে কিভাবে কিস্তিমাত করতে হয় তা আমরা এর মধ্যেই লেকচার এর শুরুতে শিখে নিয়েছি। শুধু রাজা কে একপ্রান্তে নিয়ে যেতে পারলেই হলো। কিন্তু রাজা কে একপ্রান্তে কিভাবে নিয়ে যাবো?



প্রথমে কোনো পরিকল্পনা ছাড়া কালো রাজা কে মন্ত্রী দিয়ে কিস্তি দিয়ে দেখুন। সম্ভাব্য চালঃ

1. Qb4+ Kd5 2.Qb5+ Kd4 3.Qb4+ Kd5 
বা
1.Qe2+ Kd4 2.Qd2+ Ke4 3.Qe2+ Kd4

ইত্যাদি।

শুধু কিস্তি দিয়ে চাল নষ্ট করা ছাড়া সাদা একটুও উন্নতি করেনি। এভাবে খেললে জেতা যাবে না। আসলে এভাবে কিস্তি দিয়ে লাভ নেই, তার চেয়ে কালো রাজার থেকে আস্তে আস্তে একটা একটা করে ঘর কেড়ে নেওয়া ভালো। এতে একটু একটু করে কালো রাজা বোর্ডের প্রান্তে পৌছে যাবে। কি ভাবে তা করা সম্ভব তা নিচে শেখাবো।

শুধু মন্ত্রী দিয়েই কালো রাজাকে একপ্রান্তে ঠেলে নিয়ে যাওয়া খুব সহজ। পদ্ধতিটা এখানে শিখিয়ে দিচ্ছি। মন্ত্রীকে নিরাপদে যতটা সম্ভব বোর্ডের মাঝে কালো রাজা থেকে ঘোড়ার দূরত্বে বসান, এবং কালো রাজা নতুন ঘরে চলে যাবার পর আবার নতুন করে মন্ত্রীকে ঘোড়ার দুরত্বে বসান। নিচের ছবি দেখুনঃ



এতে কালো রাজা একটা ছোটো বোর্ডের (সবুজ দেওয়াল) মধ্যে বন্দি হয়েছে। এবং এই সবুজ দেওয়াল কে আমরা ধীরে ধীরে আরো ছোটো করবো। যেমন, 
1...Kd5 2.Qb4!



2...Kc6 3.Qd4! 

or

2...Ke5 3.Qc4!

এইভাবে একসময় কালো রাজা একদম প্রান্তের সারিতে চলে যাবে। এবং মন্ত্রী প্রান্ত থেকে দ্বিতীয় সারিতে থাকবে। যেমনঃ


কালো রাজা বোর্ডের প্রান্তে, এখনো ঘোড়ার দূরত্ব।
এই অবস্থায় চাইলে কালো রাজা কে একদম কোনায় ঠেলে নিয়ে যেতে পারেন, তবে স্টেলমেট সম্বন্ধে সতর্ক থাকবেন।


সবুজ ঘরে সাদা মন্ত্রী চাললে স্টেলমেট হবে, তাই এটা খুব বাজে চাল।



এবার দ্বিতীয় ধাপ শুরু হবে। কিস্তিমাতের জন্য সাদা রাজার সাহাজ্য দরকার। সাদা রাজাকে বোর্ডের অপর প্রান্ত থেকে কালো রাজার কাছাকাছি নিয়ে আসুন। এইসময় কালো রাজার কোনার দুই ঘরের মধ্যে বারবার চালা ছাড়া কিছু করার নেই। রাজা আনা হলে এরকম অবস্থা হবেঃ


একদম প্রথম ছবির মতো। পরের চালে কিস্তিমাত।
এবার কিস্তিমাত করুন।



সংক্ষেপে K+Q vs K..plan


১/ মন্ত্রীর সহায়তায় বিপক্ষেরে রাজা কে বোর্ডের একপ্রান্তে নিয়ে যাওয়া, ন

২/ সাদা রাজা কে কালো রাজার কাছে নিয়ে আসা

এবং

৩/সুবিধাজনক অবস্থায় কিস্তিমাত করার মোক্ষম চাল দেওয়া।ন

এক্ষেত্রে সতর্ক থাকতে হবে যাতে বিপক্ষের রাজা্র চাল এর অভাবে ড্র [stalemate] না হয়। 

উপরের উদাহরণ টি কিস্তিমাত এর সহজতম উদাহরণ গুলোর মধ্যে একটা। কিন্তু তাতেও আমরা দেখলাম দীর্ঘমেযাদী পরিকল্পনা কেন দরকার। পরিকল্পনা মাফিক খেললে কিস্তিমাত করা খুব সহজ। কঠিন পরিস্থিতিতে পরিকল্পনা আরও নিশ্ছিদ্র হওয়া প্রয়োজন। কঠিন পরিস্তিতি কি ভাবে সামলাতে হয় সেসব আমরা পরে শিখবো।


রাজা ও নৌকা দিয়ে রাজাকে কিস্তিমাতঃ

নৌকা মন্ত্রীর চেয়ে অনেক কম শক্তিশালী, কারন নৌকা কেবল সোজাসুজি রেলগাড়ির মতো চলতে পারে, ফলে বোর্ডের মাঝে থাকা নৌকা কেবল চার দিকে চলে, মন্ত্রীর মতো আট দিকে চলতে পারে না। তাই নৌকা ও রাজা দিয়ে রাজাকে কিস্তিমাত করা অনেক বেশি কঠিন। কিন্তু খেলায় জিততে গেলে নৌকা দিয়ে কিস্তিমাত করা শেখা আবশ্যক, কারন অনেক সময় একটা খেলার শেষে শুধু নৌকা থাকে, তাই কিস্তিমাত করতে না জানলে খেলা জেতা যাবে না। 

এইসব সহজ কিস্তিমাত শেখার আর একটা ভালো দিক আছে। কিস্তিমাত শেখার মাধ্যমে আমরা কি ভাবে মন্ত্রী বা নৌকা ব্যবহার করা যায় তা শিখছি। একটা ঘুটি ব্যবহার করা শিখে গেলে তারপর আমরা একাধিক ঘুটি একসাথে ব্যাবহার করা শিখবো। 

চলুন তাহলে শেখা যাক। রাজা ও মন্ত্রী দিয়ে একটা কিস্তিমাতের উদাহরণ নিচে দেওয়া হলোঃ

সাদার চাল। একচালে কিস্তিমাত।

কিস্তিমাতের সাধারণ পদ্ধতিতে আগের লেকচারের (লেকচার ৪, মন্ত্রী দিয়ে কিস্তিমাত) সাথে বেশ কিছুটা মিল আছে। 

প্রথম ধাপে রাজাকে একপ্রান্তে ঠেলে নিয়ে যেতে হবে, কিন্তু শুধুমাত্র নৌকা দিয়ে তা সম্ভব নয়, কারন কালো রাজা সাদা নৌকা কে আক্রমণ করতে পারে। সুতরাং রাজা ও নৌকা মিলে দলগতভাবে খেলতে হবে। কি ভাবে খেলা এগোবে তা আমরা নিচে শিখবো।

সাদার চাল। কিস্তিমাতের প্রথম ধাপ কি?


কোন পরিকল্পনা ছাড়া নৌকা দিয়ে কিস্তি দিয়ে চেষ্টা করে দেখতে পারেন। এক্ষেত্রেও খালি কিস্তি দিয়ে কোনো লাভ হবে না। তার বদলে বোর্ড কে দুভাগে ভাগ করে কালো রাজাকে একটা ভাগের মধ্যে বন্দি করা দরকার। তাহলে প্রথম চাল 1.Ra4!!


কালো রাজা সবুজ লাইন পেরোতে পারবে না।

তারপর রাজাকে এগিয়ে আনুন। এই অবস্থায় কালো রাজা আপনার নৌকার দিকে আক্রমণ করতে আসবে। নৌকা আক্রান্ত হবার আগে অবধি রাজাকে এগিয়ে আনুন।

তাহলে সম্ভাব্য চাল হতে পারে এরকম

1...Kd5 2.Kg2 Kc5 3.Kf3 Kb5


সাদা নৌকা আক্রান্ত। কিন্তু সাদার চাল। নৌকা দূরে সরে যাবে।
কালো রাজা সাদা নৌকা কে আক্রমণ করেছে। তাই নৌকা কে নিরাপদ কোথাও নিয়ে যাবার জন্য একটা চাল খরচ করুন। 

4.Rh4!  

নৌকা কে চতুর্থ র‍্যাঙ্ক বরাবর দূরে নিয়ে যান, যাতে কালো রাজা সবুজ লাইন পেরোতে না পারে। 

তারপর আমরা আবার আমাদের পরিকল্পনা মাফিক এগোবো। সাদা রাজা কে কালো রাজার কাছে নিয়ে আসতে হবে। তাহলে

4...Kc5 5.Ke3 Kd5


দরকারি পজিশন। দুই রাজার মধ্যে ঘোড়ার দূরত্ব।

দুই রাজার মধ্যে ঘোড়ার দূরত্ব তৈরী হলে রাজা চালবেন না। নৌকার কোনো চালের মাধ্যমে একটা চাল নষ্ট করুন। দুই রাজার মধ্যে ঘোড়ার দূরত্ব থাকা অবস্থায় আপনি চাইবেন কালোর রাজার চাল হোক। তাহলে

6.Rg4! 

এবার কালো রাজা যদি নৌকার দিকে আসে তাহলে দূই রাজা মুখোমুখি আসে তাহলে আমরা কিস্তি দেবো, এবং কালো রাজা আরও পিছন দিকে সরে যেতে বাধ্য হবে। যেমন, 

6...Ke5 7.Rg5+


কালো রাজা পিছনে সরে যেতে বাধ্য।

আর যদি কালো রাজা উলটো দিকে পালায় তাহলে আমরা ঘোড়ার দূরত্ব বজায় রেখে রাজা চালবো। তাহলে

6...Kc5 7.Kd3 Kb5 8.Kc3 Ka5 9.Kb3


কালো রাজাকে সাদা রাজার সামনে আসতে হবে। এবং পরের চালেই কিস্তি।
কালো রাজা আর দূরে পালাতে পারবে না, কারন বোর্ডে আর জায়গা নেই, রাজা উল্টোদিকে এলেই দুই রাজা সামনাসামনি এসে পড়বে। তখন আমরা কিস্তি দেবো। এবং রাজা পিছিয়ে যাবে। 

9...Kb5 10.Rg5+ Kc6 


সাদা রাজাকে সামনে এগিয়ে ঘোড়ার দূরত্বে নিয়ে যান।
আমরা আবার সাদা রাজাকে ঘোড়ার দূরত্বে নিয়ে যাবো। তাহলে সঠিক চাল হলোঃ

11.Kb5!

আমরা একধাপ এগিয়ে গেছি। এবার আবার আগের পদ্ধতি প্রয়োগ করে একধাপ একধাপ করে কালো রাজা কে বোর্ডের প্রান্তে নিয়ে যেতে পারবো। 

বাকিটা আপনাদের প্রাকটিস এর জন্য রেখে দিলাম।

শেষধাপ কি ভাবে খেলবেন তা এবার শেখাই।


রাজা একদম প্রান্তে। কালোর চাল হলে কি হবে? সাদার চাল হলে কি হবে?

ধরা যাক এই অবস্থায় কালোর চাল। কালো রাজা যদি নৌকার দিকে আসতে চেষ্টা করে তাহলে দুই রাজা সামনাসামনি এসেছে, সুতরাং নৌকা দিয়ে কিস্তি, এবং এবার কিস্তিমাত হয়েছে, কারন রাজার পিছনে কোনো জায়গা নেই। আর যদি রাজা দূরে পালায় তাহলে আপনার রাজা এগিয়ে নিয়ে যান, ঘোড়ার দূরত্ব বজায় রেখে। তাহলে

1...Kc8 2.Kd6 Kb8 3.Kc6 Ka8 4.Kb6 

কালো রাজার আর পালাবার জায়গা নেই, তাই রাজার সামনে আসতেই হবে। এবং

4...Kb8 Rh8#

আর বোর্ডের অবস্থায় যদি সাদার চাল হয় তাহলে কি ভাবে খেলবেন? সাদা রাজাকে কালো রাজার সামনে নিয়ে গিয়ে লাভ নেই, কারন পরের চালে কালো রাজা কোনো একটা পাশে পালাবে। সুতরাং আপনাকে একটা চাল নষ্ট করতে হবে। সুতরাং

1.Rg7!!

এবার কালো রাজাকে চাল দিতেই হবে। কারন খেলার নিয়ম অনুযায়ী পাশ দেওয়া যায় না। এরপর আগের পদ্ধতি অনুযায়ী খেলুন, জিতে যাবেন।

কালোর রাজার পক্ষে ইচ্ছেমতো চাল দেওয়া বা পাশ দেওয়া সম্ভব কালো রাজা সবসময়েই পালাতে পারতো, সাদা কিস্তিমাত করতে পারতো না, এবং খেলা জিততে পারতো না। খেলার শেষের দিকে প্রয়োজনে চাল নষ্ট করা খুব গুরুত্বপূর্ণ বিষয়। এটা এখন শুধু মাথায় রাখুন,পরে অনেক কিছু শিখতে এই ধারনা কাজে লাগবে।

তাহলে, সংক্ষেপে বললে, এক্ষেত্রেও কালো রাজা যদি বোর্ডের মাঝে থাকতো তাহলে কিস্তিমাতের পরিকল্পনা মন্ত্রী দিয়ে কিস্তিমাতের মতোই, তবে রাজার সাহায্য দরকার।

১/ রাজা এবং নৌকার সহায়তায় বিপক্ষেরে রাজা কে বোর্ডের একপ্রান্তে নিয়ে যাওয়া। কোনো কোনায় নিয়ে যেতে পারলে সবচেয়ে ভালো। 
এবং
২/সুবিধাজনক অবস্থায় কিস্তিমাত করার মোক্ষম চাল দেওয়া। 

তবে মন্ত্রীর চেয়ে নৌকা কম শক্তিশালী, তাই খেলাটা একটু অন্যরকম হবে। লক্ষ্য করুন, মন্ত্রী কে বিপক্ষের রাজা সরাসরি আক্রমণ করতে পারে না, কিন্তু নৌকা কে আক্রমণ করতে পারে। তাই নৌকা দিয়ে কিস্তিমাত এর সময় রাজার সহায়তা অনেক বেশি দরকার।

মন্ত্রী এবং নৌকার সহায়তায় কিস্তিমাতঃ


আর একটা খুব সহজ কিস্তিমাত এর উদাহরণ দিয়ে আমরা এই লেখাটি শেষ করবো। শক্তিশালী পক্ষের যদি একটা মন্ত্রী এবং একটা নৌকা অবশিষ্ট থাকে তবে রাজার সাহাজ্য ছাড়াই খুব সহজে কিস্তিমাত করা যায়।


step ladder

উপরের ছবিতে মন্ত্রী এবং নৌকা মিলে খুব সহজে বিপক্ষের রাজা কে কিস্তিমাত করতে পারে। কালো রাজার যেকোনো নিয়মমাফিক চালের জন্য তীর অনুযায়ী 1.Re4, 2.Qd3, 3.Rc4, 4.Qb3, 5. Ra4 ইত্যাদি চাল গুলো পরপর খেললে কিস্তিমাত হবে। এখানে কালো রাজার কিছুই করার নেই কারন সাদার মন্ত্রী এবং নৌকা একে অপরকে রক্ষা করছে, এবং কালো রাজা কে আসতে আসতে বোর্ডের একপ্রান্তে ঠেলে দিচ্ছে। এই ধরনের কিস্তিমাত এর পদ্ধতিকে সংক্ষেপে step-ladder [সিড়ি ভাঙ্গা?] বলে। 

সিড়িভাঙ্গা পদ্ধতির দুটো ধাপঃ 
১/ রাজা কে দূরে সরিয়ে নিন, যাতে মন্ত্রী ও নৌকা বিপক্ষের রাজা কে সরাসরি দেখতে পায়। 
এবং
২/ মন্ত্রী ও নৌকা পাশাপাশি এনে সিড়িভাঙ্গা পদ্ধতিতে চাল দিন।

মন্ত্রী ও নৌকার বদলে দুটো মন্ত্রী দিয়েও step-ladder পদ্ধতিতে খুব সহজে কিস্তিমাত সম্ভব। দুটো নৌকা দিয়ে কিস্তিমাত করার চেষ্টা করলে কি হবে সেটা নিজে চেষ্টা করে দেখুন।

আসল খেলায় ভালো ফল করার জন্য এরকম দীর্ঘমেয়াদী পরিকল্পনা বোঝা এবং বারবার প্রাকটিস করা আবশ্যক। কেননা অনেক খেলার শেষেই একজনের একটা বা দুটো বোড়ে অবশিষ্ট থাকে, এবং বোড়ে থেকে নতুন মন্ত্রী বানিয়ে নেওয়া যায়। একবার মন্ত্রী বানানো হয়ে গেলে পরের ধাপ সহজ। শুধু কিস্তিমাত এর সহজ উপায় গুলো শেখা থাকলেই হবে। আশা করি এই লেখা সেই পথে আপনাদের কিছুটা সাহাজ্য করবে। 

এর পরের লেখায় আমরা কি ভাবে পুরো খেলা পরিচালনা করতে হয় শেখা শুরু করবো। 

No comments:

Post a Comment