Sunday, November 18, 2012

খলার প্রারম্ভিক ভাগ কিভাবে পরিচালনা করবেন - basic opening rules

part 7

খেলার বিভিন্ন ধাপঃ


দাবা খেলা শুরু হয় সাদার চাল দিয়ে, তারপর কালো, সাদা, কালো এইভাবে চাল দেওয়ার মাধ্যমে খেলা চলে। একটা খেলা কে মোট তিন ভাগে ভাগ করা যায়। খেলার শুরুর দিকের অংশকে opening বা খেলার প্রারম্ভিক পর্যায়, তার পরের অংশকে middlegame বা মধ্য পর্যায় এবং খেলার শেষ অংশ কে endgame বা অন্তিম পর্যায় বলে। 


প্রারম্ভিক পর্যায়ের সাধারণ নিয়মঃ


আমরা এখানে খেলার প্রাথমিক পর্যায় বা ওপেনিং কি ভাবে খেলতে হয় সেই নিয়ে কিছু শিখব। খেলার শুরুতেই যতটা সম্ভব দ্রুতগতিতে সমস্ত সেনাবাহিনী বাইরে এনে যুদ্ধের প্রস্তুতি নেওয়া খুব জরুরি। তাহলে প্রথম নিয়ম হলো 

১/নিজের সেনাবাহিনী বাইরে আনুন

২/সেনাবাহিনী দ্রুতগতিতে বাইরে আনুন

৩/যতটা সম্ভব দ্রুতগতিতে বাইরে আনুন


প্রায় একই কথা এতোবার করে বলার কারন কি? কারন খেলার শুরুতে সমস্ত সেনা বাইরে আনা সবচেয়ে গুরুত্বপূর্ণ। কিন্তু ঘূটি কি ভাবে বাইরে আনা সবচেয়ে ভালো? সেসব নিয়ম এরপর একটু একটু করে শিখবো।

দাবার বোর্ড অনেক বড়, এতে মোট ৬৪ টি ঘর আছে। কিন্তু এর মধ্যে সমস্ত ঘর সমান গুরুত্ত্বপূর্ণ নয়। বোর্ডের বাকি অংশের চেয়ে মধ্যভাগ অনেক বেশি গুরুত্বপূর্ণ। তাই খেলার শুরুতে মধ্যভাগ দখল করার চেষ্টা করা ভালো কৌশল, কারন এতে পরবর্তীকালে খেলায় সুবিধা হয়। দাবা খেলার স্ট্রাটেজি অনেকটা ফুটবলের মতো। ফুটবলেও মাঝমাঠ যার দখলে খেলার উপর তার কন্ট্রোল বেশি। মাঝমাঠ নিজের দখলে থাকলে প্রয়োজনে নিজের সেনাবাহিনী খুব তাড়াতাড়ি মাঠের কোনো একটা পাশে সরে যেতে সুবিধা হয়। প্রতিপক্ষ অনেক সময় এই গতির সাথে তাল মেলাতে না পেরে ঠিকমত রক্ষণ সামলাতে পারে না। এবং মাঝমাঠ নিজের দখলে থাকলে প্রতিপক্ষের অনুরূপ আক্রমন কে সহজে প্রতিহত করা সুবিধা হয়। দাবার মাঝমাঠ এর সবচেয়ে গুরুত্বপূর্ণ জায়গা টি নিচের বোর্ডে দেখানো হলো। d4, d5, e4, e5 এই চারটে ঘর বোর্ডের একদম কেন্দ্রে আছে, তাই এই ঘরগুলো দখল করতে পারলে খেলার প্রারম্ভিক ভাগ সফল। 
তাহলে পরবর্তী নিয়ম হলোঃ


৪/ মাঝমাঠ দখল করুন


কিন্তু মাঝমাঠ কি ভাবে দখল করবো? সবচেয়ে স্বাভাবিক উপায় হলো বোড়ে দিয়ে দখল করা। তাহলে এই নিয়ম অনুযায়ী কোন প্রথম চাল টা সবচেয়ে ভালো? উত্তরঃ 1.e4 বা 1.d4. এর বদলে 1.h4 বা 1.a4 চাল দেওয়া হলে বোর্ডের কেন্দ্র বা মাঝমাঠ দখল করা হয় না, তাই এই চালগুলো ভালো নয়।

খেলার শুরুর দিকে খুব বেশি বোড়ের চাল দেওয়া থেকে বিরত থাকুন। বোড়ে একবার সামনে এগিয়ে গেলে আর কখনও পিছনে আস্তে পারে না। তাছাড়া একা বোড়ে সামনে এগিয়ে গেলে বিপক্ষ সময় বুঝে একা এগিয়ে যাওয়া বোড়ে কে সহজেই আক্রমণ করবে। এতে বিপক্ষের সুবিধা। প্রথম প্রথম খেলা শিখলে খেলার শুরুতে শুধুমাত্র রাজা এবং মন্ত্রীর সামনের বোড়ে দুটো চালুন। অকারনে আর কোনো বোড়ে চাল দেওয়ার দরকার নেই। অন্যভাবে বলতে গেলে, দুটো হাতি বাইরে আনতে সর্ব্বনিম্ন যে পরিমাণ বোড়ের চাল দরকার শুরুতে তার বেশি বোড়ের চাল দেওয়া ভাও নয়। 

তাই মাঝমাঠ দখল করার লক্ষ্য নিয়ে পুরো খেলা পরিচালনা করা উচিৎ। কিন্তু শুধুমাত্র বোড়ে দিয়ে খেলা ভালো কৌশল নয়, তাই বোড়ের সাথে সাথে অনান্য সেনাবাহিনী ও বাইরে নিয়ে এসে যুদ্ধের প্রস্তুতি নেওয়া ভালো। অনান্য ঘুটির মধ্যে হাতি/ঘোড়া সবার আগে বাইরে আনা ভালো। তাহলে আমাদের পরের নিয়ম টি হলোঃ


/ অনান্য ঘুটি (হাতি/ঘোড়া) বাইরে নিয়ে আসুন।


কিন্তু কোন ঘুটি সবার আগে বাইরে আনা ভালো? ছোটো ঘুটি বা মাইনর পিস বাইরে এনে খেলা শুরু করা ভালো কৌশল। ছোটো ঘুটি বলতে এখানে গজ বা ঘোড়া বোঝাচ্ছি। হাতি একচালে অনেকদূর অবধি যেতে পারে, কিন্তু ঘোড়া পারে না, তাই হাতির সম্ভাব্য চাল এর সংখ্যা বেশি। একদম শুরুতেই হাতির জন্য সবচেয়ে ভালো চাল বুঝতে অনেক সময় একটু সমস্যা হয়, তাই প্রথমে ঘোড়া বাইরে এনে তারপর সুযোগ বুঝে হাতির চাল দেওয়া ভালো। তাহলে আমাদের পরের নিয়ম টি হলোঃ


৬/ সাধারনত প্রথমে ঘোড়া তারপর হাতি বাইরে আনা ভালো।


খেলার শুরুতে ঘোড়া/হাতি বাইরে আনতে বলেছি, এবং মন্ত্রী বা নৌকা বাইরে আনতে বারণ করেছি। কিন্তু ক্যানো? এর কারন, একদম শুরুতেই বড় ঘুটি যেমন নৌকা বা মন্ত্রী বাইরে আনা খারাপ। এতে বিপক্ষ বাইরে আসা মন্ত্রী কে বারবার আক্রমণ করে নিজের ঘুটি কে বাইরে বার করবে, আর ছোটো ঘুটির হাতে মারা যাওয়ার ভয়ে মন্ত্রী সারা বোর্ড জুড়ে এক জায়গা থেকে অন্য জায়গায় সরে জেতে বাধ্য হবে। অনেক সময় অনেক ছোটো ঘুটির মধ্যে মন্ত্রী বন্দি হয়েও যেতে পারে। মন্ত্রী সবচেয়ে শক্তিশালী, তাই অন্য কোনো ঘুটির বদলে মন্ত্রী খাওয়া গেলে সেটা লোকসান। তাহলে পরের নিয়ম টা দাঁড়ালোঃ


৭/খেলার একদম শুরুতেই বড় শক্তি মন্ত্রী বাইরে আনবেন না।


খেলায় রাজার নিরাপত্তা খুব গুরুত্বপূর্ণ, কারন রাজা কে কিস্তিমাত করা সম্ভব হলে খেলা সমাপ্ত হয়। বোর্ডের মধ্যভাগে রাজা সবচেয়ে নিরাপদ নয়, তাই সাধারণত খেলার শুরুতে কাসলিং এর মাধ্যমে রাজা কে কোনো এক প্রান্তে রাখা হয়। ৭ থেকে ১০ চাল এর মধ্যে কাসলিং এর চেষ্টা করুন। রাজার দিকে কাসল করতে কম সময় লাগে, তাই সাধারনত রাজার দিকে কাসল করা ভালো। রাজার নিরাপত্তা সুনিশ্চিত করতে সাধারণত রাজার সামনের বোড়ে অকারনে চালা উচিৎ নয়। কারন বোড়ে রাজাকে বিপক্ষের আক্রমণের হাত থেকে নিরাপত্তা প্রদান করে। তাহলে পরের নিয়মঃ


৮/যত তাড়াতাড়ি সম্ভব কাসল করে রাজার নিরাপত্তা সুনিশ্চিত করুন। 


এখনও পর্যন্ত যতগুলো নিয়ম বলেছি সেগুলো মেনে চলা ভালো। তবে সমস্ত নিয়ম মেনে নিজের সেনাবাহিনীর বিকাশ যত তাড়াতাড়ি সম্ভব করা উচিত। তাই অকারনে সময় নষ্ট করা উচিত নয়। প্রত্যেকটা ঘুটি কে একটা মাত্র চালের মাধ্যমে সবচেয়ে ভালো ঘরে নিয়ে যাওয়া উচিত। কারন, একই জায়গায় পোছতে একটার বদলে দুটো চাল দিলে অনর্থক সময় নষ্ট হয়। তাহলে পরের নিয়মটি দাঁড়ালোঃ


৯/ খেলার শুরুতে কোনো নির্দিষ্ট কারন ছাড়া একটা ঘুটি একবার এর বেশি চালবেন না।


সেনাবাহিনী বাইরে আনার সময় একটা পরিকল্পনা তৈরি করুন এবং সেই পরিকল্পনা মাফিক খেলা কে এগিয়ে নিয়ে যান। প্রতিপক্ষের পরিকল্পনা বোঝার চেষ্টা করুন এবং সাধ্যমত সেই পরিকল্পনা প্রতিহত করার চেষ্টা করুন।

১০/ পরিকল্পনা মাফিক খেলুন এবং প্রতিপক্ষের পরিকল্পনা বোঝার চেষ্টা ও প্রতিহত করার চেষ্টা করুন।

এই সব নিয়ম মেনে চললে প্রারম্ভিক পর্যায়ের পর খুব শীঘ্রই (৭- ১০ চাল) দেখতে পাবেন সব ঘুটি সুন্দরভাবে যুদ্ধের জন্য প্রস্তুতি নিয়েছে এবং দুটো নৌকা একে অপরের মধ্যে সরাসরি সংযোগ স্থাপন করেছে। দুটো নৌকার সংযোগ সফল হলে আপনার প্রারম্ভিক পর্যায়ের খেলা সফল হয়েছে বলা যায়। 

খেলার প্রারম্ভিক পর্যায়ের প্রাথমিক নিয়মাবলী এখানেই সম্পুর্ণ হলো। এর পরের লেখায় উদাহরণ সহযোগে নিয়মগুলোকে ব্যখ্যা করবো।

5 comments: