Sunday, November 18, 2012

দাবা ঘুটির আপেক্ষিক মূল্য - relative value of chess pieces

Part 5

ঘুটির আপেক্ষিক মূল্য নির্ধারণঃ

এতদিনে আমরা নিশ্চয় বুঝেছি সব ঘুটির মূল্য সমান নয়। প্রত্যেক ঘুটির মূল্য বাকি ঘুটির চেয়ে আলাদা। তাই কোন ঘুটির কেমন শক্তি তা সম্বন্ধে ধারণা থাকা দরকার। মন্ত্রী সবচেয়ে শক্তিশালী এবং বোড়ে সবচেয়ে কম শক্তিশালী। বোড়ের মূল্য ১ ধরে বাকিদের মূল্য নির্ধারণ করা হয়। নিচে বিভিন্ন ঘুটির তুলনামূলক মুল্য দেওয়া হলঃ 


বোড়ে = ১

গজ বা হাতি = ৩

ঘোড়া = ৩

নৌকা = ৫

মন্ত্রী = ৯



বিনিময় এর সোজা হিসাবঃ


সংক্ষেপে বলতে গেলে, দুটি নৌকা একটা মন্ত্রীর চেয়ে শক্তিশালী কারন দুটি নৌকার মূল্য ১০ এবং মন্ত্রীর মূল্য ৯, এবং দুটি হাতি বা ঘোড়া নৌকার চেয়ে শক্তিশালী দুটি হাতি বা ঘোড়ার সম্মিলিত মূল্য ৬, কিন্তু একটা নৌকার মূল্য ৫। 


একটা নৌকা ৫ টা বোড়ের সমান। একটা মন্ত্রী তিনটি হাতি বা ঘোড়ার সমান, বা ৯ টা বোড়ের সমান। একটি হাতি বা ঘোড়া তিনটি বোড়ের সমান। একটা নৌকা একটি ঘোড়া বা গজ এবং দুটি বোড়ের সমান। ৫ = ৩+১+১

বেশী শক্তিশালী হওয়ার জন্য মন্ত্রী এবং নৌকা কে বড় ঘুটি [major pieces] এবং হাতি এবং ঘোড়া কে ছোট ঘুটি [minor pieces] বলা হয়।


রাজার মূল্যঃ


রাজাকে অমূল্য ধরা হয় কারণ রাজা কে কোনো অবস্থাতেই বিনিময় করা যায় না। রাজা সাধারনত খেলার সময় যুদ্ধের অংশগ্রহণ করে না, যুদ্ধক্ষেত্র থেকে দূরে নিরাপদ অবস্থানে লুকিয়ে থাকে, কারন রাজার মৃত্যুর সাথে সাথে খেলার সমাপ্তি হয়। অন্যভাবে বলতে গেলে বলতে পারেন, মন্ত্রী সবচেয়ে শক্তিশালী ঘুটি, কিন্তু রাজা সবচেয়ে মূল্যবান ঘুটি।


বিনিময় সংক্রান্ত কিছু কঠিন তথ্যঃ

এই বিভাগ টা বাকি বিভাগের চেয়ে অনেক কঠিন। খুব জটিল মনে হলে এই অংশ টা এখন না পড়লেও চলবে। আরও খানিকটা অভিজ্ঞতা সঞ্চয়ের পর পড়তে পারেন। তবে শেষাংশ টা খুব দরকারী, ওটা বাদ দেবেন না।

হিসাবের সুবিধার্তে ১,৩,৩,৫,৯ নিয়মে গণনা করা হয়। তবে মাথায় রাখতে হবে, এই সব মূল্য খেলার সময়ে ঘুটির অবস্থানের সাথে সাথে পরিবর্তিত হয়। তাই সব সময় ঘুটির অবস্থান বুঝে সিদ্ধান্ত নেওয়া প্রয়োজন। 
একটা ঘুটির আসল মূল্য বোর্ডের কোথায় আছে আর কি রকম ভাবে কতটা কাজ করছে তার উপর নির্ভর করে। তাই কোনো বিশেষ অবস্থায় কোনো ঘুটির দাম কম বা বেশি হতে পারে।

যেমন, কোনো বোড়ে বোর্ডের শেষ মাথায় পৌছে গেলে মন্ত্রী হয়ে যেতে পারে, সুতরাং বোড়ের শক্তি অনেকগুণ বৃদ্ধি পায় [১ থেকে ৯ ], সুতরাং অষ্টম ঘরের কাছাকাছি পৌছে যাওয়া বোড়ে ১ পয়েন্ট এর চেয়ে অনেক বেশী শক্তিশালী, ইত্যাদি।

যারা একদম নতুন খেলা শিখছেন তাদের মনে হতে পারে ঘোড়া খুব শক্তিশালী, কারন ঘোড়া অদ্ভুতভাবে বোর্ডে চলাফেরা করে। ঘোড়ার চলন বাকি সবার চেয়ে একদম আলাদা। কিন্তু অভিজ্ঞতার সাথে সাথে ঘোড়ার চাল কে মোকাবিলা করতে শেখা যায়। গ্রান্ডমাস্টার দের খেলায় বেশিরভাগ সময় গজ কে ঘোড়ার চেয়ে বেশি শক্তিশালী মনে হয়। সুতরাং ঘুটির মূল্য আপেক্ষিক।

কোনো পজিশন একদম বদ্ধ (blocked) হয়ে থাকলে সাধারণত ঘোড়া গজ এর চেয়ে বেশি কাজে লাগে, কারন ঘোড়া সহজেই বাধা ডিঙিয়ে চলাফেরা করতে পারে। অপরপক্ষে বোর্ড একদম খোলা (open) থাকলে গজ এর অনেক দূর অবধি যাবার ক্ষমতা বেশি দরকারি মনে হয়। তাই বোর্ডের ঘুটি কমতে থাকলে সাধারণত ঘোড়ার শক্তি কমতে থাকে। 

একটা ঘোড়া ও একটা গজ প্রায় সমান শক্তিশালী, কিন্তু দুটো গজ (bishop pair) প্রায় সব সময় দুটো ঘোড়ার চেয়ে শক্তিশালী। এর প্রধান কারন হলো, দুটো গজ দিয়ে বোর্ডের সমস্ত ঘর কভার করা যায়, কিন্তু একটা গজ দিয়ে কেবলমাত্র অর্ধেক ঘর কভার করা যায়। অর্থাৎ, দুটো গজ = একটা গজের মূল্য * ২ + কিছু টা অতিরিক্ত মূল্য। বলা হয়, একটা গজ = ৩, দুটো = ৬,৫

খেলার শুরুতে অনেক সময় একটা ঘোড়া ও গজের বদলে প্রতিপক্ষের একটা নৌকা ও একটা বোড়ে খেয়ে নেবার সুযোগ তৈরী হয়। যদিও পয়েন্টের হিসাবে দু'দল ই সমান, তবুও খেলার শুরুর দিকে সাধারণত দুটো ঘুটি নৌকা ও বোড়ের চেয়ে বেশি শক্তিশালী। ঘোড়া + গজ = ৩+৩, নৌকা+বোড়ে = ৫+১ , কিন্তু খেলার শুরুর দিকে ঘোড়া ও গজ বেশি শক্তিশালী।

খেলার শুরুর দিকে নৌকার দাম কম মনে হয়, কারন অনেক ঘুটির মধ্যে নৌকা ব্যবহার করা কঠিন। বোর্ড খালি হবার সাথে সাথে সাধারণত নৌকার শক্তি বৃদ্ধি পায়।

এছাড়া আরও কিছু কঠিন ব্যাপার আছে। যেমন, নৌকা ও গজ এর মিলিত শক্তি প্রায় সবসময় নৌকা ও ঘোড়ার চেয়ে বেশি। দুজনের ই পয়েন্ট সংখ্যা কিন্তু সমান। ৫ + ৩ বা ৮ 

আবার, মন্ত্রী ও ঘোড়ার মিলিত শক্তি প্রায় সব সময় মন্ত্রী ও গজ এর চেয়ে বেশি। এবার ও পয়েন্ট সংখ্যা সমান। ৯ + ৩ বা ১২

সংক্ষেপে, সাধারণত মন্ত্রীর সাথে ঘোড়া এবং নৌকার সাথে গজ মিলিতভাবে ভালো কাজে লাগে। 

তবে, বোর্ডে কোনো বিশেষ অবস্থায় কে বেশি শক্তিশালী হবে তা নিয়ম করে বলা কঠিন। এমনকি গ্রান্ডমাস্টার রাও প্রায় ই এদের আপেক্ষিক মূল্য বুঝতে ভুল করেন, বা অনেক জটিল পরিস্থিতিতে দুজন গ্রান্ডমাস্টার সম্পুর্ণ বিপরীত মত পোষণ করেন। তাই ধ্রুব সত্য বলে কিছু নেই। প্রায় সব নিয়মের ব্যতিক্রম আছে। তবে বহুল প্রচলিত ধারণা সম্বন্ধে জেনে রাখা ভালো।


১,৩,৩,৫,৯ হিসাব কি ভাবে ব্যবহার করবেনঃ

খেলার শুরুতে দুজন খেলোয়াড় এর ই সমান শক্তি থাকে। খেলা চলাকালীন দুজনের শক্তি বিনিময় হতে থাকে। খেলার সময় এমনভাবে খেলতে হবে যাতে খেলা এগোবার সাথে সাথে প্রতিপক্ষের চেয়ে নিজের পক্ষের বেশি সেনা অবশিষ্ট থাকে। নিজের অতিরিক্ত সেনা দিয়ে অনেক সময়েই যুদ্ধের শেষ পর্যায়ে খুব সহজে যুদ্ধ জেতা যায়, কারন প্রতিপক্ষের কোনো সেনা অবশিষ্ট না থাকায় প্রতিরোধ করার ক্ষমতা থাকে না। 

খেলা শেষে নিজের অতিরিক্ত সেনা টিকিয়ে রাখতে খেলার শুরু থেকে এমনভাবে সেনা বিনিময় করতে হয় যাতে নিজের কম শক্তি খরচ করে প্রতিপক্ষের বেশি সেনা খেয়ে নেওয়া যায়।

যেমন একটা ঘোড়া বা গজ এর বদলে একটা নৌকা খেয়ে নেওয়া লাভজনক। নৌকা ও গজ/ঘোড়ার বদলে মন্ত্রী খেয়ে নেওয়া লাভজনক। কারন মন্ত্রী ৯, নৌকা+গজ =৫+৩

দুটো বোড়ের বদলে একটা ঘোড়া বা গজ খেয়ে নেওয়া লাভজনক। ইত্যাদি। 

এইভাবে এই নিয়ম ব্যবহার করে খুব সহজে বিনিময়ের সময় লাভ না লোকসান হচ্ছে তা হিসাব করতে পারবেন।

আজ এই পর্যন্তই। এতদিনে আমরা খেলার জন্য তৈরী হয়েছি। এর পরের লেকচারে আমরা পুরো খেলা নিয়ে কথা বলবো।









No comments:

Post a Comment