Sunday, November 18, 2012

দাবা প্রারম্ভিক নিয়মাবলীর প্রয়োগ - application of basic opening rules


part 8

প্রারম্ভিক নিয়মাবলীর প্রয়োগঃ


কেন্দ্রের আদর্শ দখল কেমন হতে পারে তার একটা উদাহরন নিচের ছবিতে দেখানো হল।


Ideal center control

উপরের খেলার অবস্থান টি এই সব চাল এর পর আসতে পারেঃ 1.e4 Nc6 2. d4 Nb8 3. Nc3 Nf6 4. Nf3 Ng8 5. Bc4 NC6 6 Bf4 Nb8.. ইত্যাদি। প্রতিপক্ষ কোন বাধা বিপত্তি সৃষ্টি না করলে কি রকম ভাবে ঘূটি বাইরে আনতে হয় এটা তার একটা খুব ভালো উদাহরণ। অবশ্য আসল খেলায় এরকম পজিশন কখনও হবে না। প্রতিপক্ষ কখনও একদম কিছু না করে চুপ করে বসে থাকবে না। তবুও কোনো বাধা সামনে না পড়লে কি ধরনের পজিশন লক্ষ্য করে আমরা সামনে এগোবো সেটা বোঝাবার জন্য উপরের ছবি টি দেখানো হলো।

আর একটা উদাহরণঃ সম্ভাব্য চাল এরকম 1.e4 a5 2. d4 h5 3. Nc3 Na6 4. Nf3 Nh6 5.Bc4 g6 6.Bf4 ইত্যাদি।


2nd player neglects the center

এই পজিশন টা প্রথম পজিশন এর মতো একদম অবাস্তব নয়। এক্ষেত্রে দ্বিতীয় খেলোয়াড় কেন্দ্র কে অবহেলা করেছে এবং সব সেনাবাহিনী মাঠের ধার ঘেষে বার করেছে। প্রথম প্লেয়ার কোনো চালেঞ্জ বা বাধার সম্মুখীন না হওয়ায় কেন্দ্রের আদর্শ দখল প্রতিষ্ঠা করেছে। এককথায়, প্রথম খেলোয়াড় ( এখানে সাদা ঘুটির প্লেয়ার) অনেক ভালো খেলেছে। এই পজিশন আসল খেলায় কখনও আসবে বলে মনে হয়না, তবুও কেন্দ্রের দখল কতটা গুরুত্বপুর্ণ সেটা বোঝাবার জন্য এই ছবিটা দেখানো হলো।

এতক্ষণে আমরা নিশ্চয় বুঝেছি খেলার শুরুতে কেন্দ্রের দখল এর কোনো বিকল্প নেই। আসলে আজকে যে খেলা শিখছে তার থেকে শুরু করে বিশ্ব চ্যাম্পিয়ন পর্যন্ত এই নিয়ম প্রযোজ্য। খুব বড়ো বড়ো খেলোয়াড় রা কেন্দ্র দখল করার জন্য বিরাট জটিল জটিল সব চাল দেয়। সেসব আমরা পরে একটু আধটু শিখবো। এখন আমাদের লক্ষ্য হল সহজ ভাবে খেলাটা বোঝা ও শেখার চেষ্টা করা।

কেন্দ্রে নিজের দখল প্রতিষ্ঠা করার জন্য এবং প্রতিপক্ষ কে বিনা বাধায় দখল করতে বাধা দেওয়ার জন্য খেলার শুরু থেকেই প্রতিপক্ষ কে কেন্দ্রে চালেঞ্জ করা ভালো। এবং চালেঞ্জ করার সবচেয়ে সহজ উপায় হল বোড়ে এগিয়ে দেওয়া।

তাহলে আমাদের যুক্তি অনুযায়ী সাদার 1. d4 চাল এর পর কালোর ভালো চাল কি?
1...e5 না 1...d5? ভেবে উত্তর দেবার চেষ্টা করুন। উত্তর জানতে চাইলে নিচে পড়তে থাকুন।

উত্তর দেওয়ার আগে দু একটা কথাঃ সাদা প্রথম চাল এর মাধ্যমে সরাররি কেন্দ্রের দখল নেবার চেষ্টা করেছে। সুতরাং এটা ভালো চাল। এর উত্তরে কালোর যুক্তিযুক্ত ভালো চাল হবে পাল্টা কেন্দ্রের দখল নেওয়া। কেন্দ্রের দখল নেওয়ার জন্য কালোর পক্ষে যুক্তিযুক্ত চাল হলো কেন্দ্রের দুটো বোড়ের মধ্যে একটা এগিয়ে দেওয়া। তার জন্য দুটো সম্ভাব্য চাল হলো 1...d5 বা 1...e5। আপনি কোনটা খেলবেন এবং কেন?

1...e5 এর পর বোর্ডের কি অবস্থা হয় একবার দেখা যাকঃ





e5 ঘর টি ইতিমধ্যেই সাদা আক্রমন করেছে, তাই কালোর e5 ঘরের বোড়ে টি সাদা খেয়ে নিতে পারে। সুতরাং কালোর জন্য এটা ভালো চাল নয়। তাহলে ভালো চাল বলতে পড়ে রইলো 1...d5. এতে নিজের সেনা সুরক্ষিত রেখে কেন্দ্রের দখল নেওয়া সম্ভব হলো।

এই প্রসঙ্গে একটা খুব গুরুত্বপূর্ণ কথা বলে রাখি। আপনি যখন খেলার শুরুতে সব সেনাবাহিনী খুব দ্রুতগতিতে বাইরে আনবেন তখন খেলার প্রারম্ভিক পর্যায়ের নিয়মাবলী মেনে চলা ভালো, তবে প্রতিপক্ষের চাল এর প্রতি সবসময় নজর দেওয়া উচিৎ। এবং প্রতিপক্ষের চাল আপনার সেনাবাহিনীর জন্য কোনো বিপদ ডেকে আনার চেষ্টা করলে আপনাকে সেই বিপদ থেকে বেরিয়ে আসার চেষ্টা করা উচিত। যেমন 1.e4 e5 2. Nc3 Bc5 3.Nf3 Qh4 এর পর বোর্ডে ঘূটির অবস্থান লক্ষ্য করুন।





এই পজিশনে কালো সাদার রাজাকে এক চালে কিস্তিমাত এর জন্য তৈরী। হোম ওয়ার্কঃ পরের চালে কোথায় কিস্তিমাত হতে পারে নিজে বোঝার চেষ্টা করুন। উত্তরঃ কিস্তিমাত বোঝার জন্য লাল তীর দেখুন। কিন্তু সাদা ঘোড়া কালো মন্ত্রী কে আক্রমণ করেছে। বোঝার জন্য সবুজ তীর দেখুন। কিন্তু কালোর হাতে কিস্তিমাত করার কোনো সময় নেই, কারন এখন সাদার চাল। তাই কালোর শেষ চাল টি ভালো চাল ছিলো না। লক্ষ্য করুন, শেষ চালে কালো খেলার প্রারম্ভিক নিয়ম এর বিরুদ্ধে চাল দিয়েছে। তাছাড়া, কালো মন্ত্রী এমন ঘরে গেছে যেটা সাদার নিয়ন্ত্রনে রয়েছে। এই অবস্থায় চার নম্বর চালে সাদার সবচেয়ে ভালো চাল হলো 4. Nxh4. এতে খেলা শুরুর প্রাথমিক নিয়ম ভাঙ্গা হলো, কিন্তু তাও এটা ভালো চাল, কারন এই চাল এর মাধ্যমে সাদা বিনামূল্যে কালোর মন্ত্রী খেয়ে নিতে পেরেছে। মন্ত্রী সবচেয়ে শক্তিশালী সেনা, তাই এরপর সাদা খেলার বাকি অংশের জন্য খুবই সুবিধাজনক জায়গায় চলে যাবে। ফলে খেলায় সাদার জেতার সম্ভাবনা অনেক বেড়ে যাবে।
খেলার সময় বিপক্ষকে আক্রমণের জন্য কোনো ঘরে চালার আগে সবসময় খেয়াল রাখতে হবে যাতে নিজের ঘুটি নিরাপদ অবস্থানে থাকে। বিপক্ষের নিয়ন্ত্রনে থাকা ঘরে যাওয়া ভালো নয়, কারন তাহলে বিপক্ষ বিনামুল্যে আপনার ঘুটি খেয়ে নিতে পারবে। অনেক সময় দু পক্ষের ই ঘুটি খাওয়া খাওয়ি হয়। এটা এক ধরনের বিনিময় পদ্ধতি। বিনিময় সমান, লাভজনক বা লোকসানের হতে পারে। বিনিময়ের সময় নিজের কম শক্তির সেনা দ্বারা প্রতিপক্ষের বেশি শক্তি খেয়ে নেওয়ার চেষ্টা করা উচিত। তাহলে খেলার শেষে অবশিষ্ট শক্তির দ্বারা খেলা জিতে নেওয়া সহজ হবে। যেতা সব সময় সম্ভব হয় না। সেক্ষেত্রে সমান বিনিময় এর চেষ্টা করা উচিত। নিচের উদাহরণ টি দেখা যাকঃ






1. e4 e5 2. Nf3 (2. Nc3 Bc5 3. Nf3 Qh4) 2... Nc6 3. Nc3 Nf6 4. Bc4 Bc5 5. O-OO-O 6. d3 d6 7. Bg5 Bg4 8. Qd2 Qd7 এর পর দু জনের ই দুর্গ প্রতিষ্ঠা হয়েছে, রাজা নিরাপদ অবস্থানে পৌছেছে, এবং নৌকা সংযুক্ত, মানে নৌকা একে অন্যের সাথে সরাসরি সংযোগ স্থাপন করেছে। এই অবস্থায় দাবার ভাষায় বলা হয়ে থাকে দুপক্ষের ই সেনাবাহিনীর প্রাথমিক বিকাশ সম্পুর্ণ হয়েছে। অর্থাৎ, দুই পক্ষই খেলার প্রারম্ভিক ভাগ ভালো ভাবে খেলেছে। আমরা ওপেনিং অতিক্রম করে খেলার মধ্যভাগে প্রবেশ করতে চলেছি। প্রসঙ্গত উল্লেখ্য, এই পজিশনে আমরা প্রত্যেক পরিস্থিতে সবচেয়ে ভালো চাল খোঁজার চেষ্টা করছি না; কিছু ভালো চাল এর মাধ্যমে দাবার মূল ধারণ গুলো বোঝার চেষ্টা করছি মাত্র।

খেলা টি ঠিক এরকম না হয়ে যদি একটু অন্যরকম হতো তাহলে কি রকম অবস্থার সৃষ্টি হতে পারে একবার চোখ বোলানো যাক। নিচের ছবিটি দেখুনঃ




1. e4 e5 2. Nf3 (2. Nc3 Bc5 3. Nf3 Qh4) 2... Nc6 3. Nc3 Nf6 4. Bc4 Bc5 5. O-OO-O 6. d3 d6 7. Bg5 h6 এর পর বোর্ডে একটা নতুন পজিশন তৈরী হয়েছে। সপ্তম চালে কালো 7...Bg4 এর পরিবর্তে 7...h6 চাল এর মাধ্যমে সাদার g5 ঘরের হাতি কে আক্রমণ করেছে। এখন, একটা বোড়ের মূল্য ১, কিন্তু একটা হাতির মূল্য ৩, কাজেই এই আক্রমণ কে অবহেলা করে সাদা অন্য একটা ঘুটি চালের মাধ্যমে নিজের বিকাশ সম্পুর্ণ করার সুযোগ নেই, কারন তাহলে পরের চালে কালো হাতিকে খেয়ে নেবে। এর ফলে কালো লাভবান হবে। তাই সাদাকে একটা চালের জন্য নিজের দীর্ঘমেয়াদী পরিকল্পনা স্থগিত রেখে অতি শীঘ্র হাতির নিরাপত্তার ব্যবস্থা করা আবশ্যক। এই অবস্থায় হাতি কে কোনো নিরাপদ ঘরে পিছিয়ে আনা (যেমন 8. Bh4) বা সামনের ঘোড়া খেয়ে নেওয়া (8.Bxf6) ঠিকঠাক চাল হবে। কারন, ঘোড়া ও হাতি দুজনের মুল্য সমান (৩ পয়েন্ট)।
আমার বক্তব্যের প্রাথমিক ধারণা হয়তো এতক্ষণে আপ্ননারা বুঝতে পেরেছেন। কোনো বিশেষ কারন না থাকলে সাধারণ নিয়মাবলী মেনে চলা ভালো। তবে অনেক সময় নিয়ম ভাঙ্গা লাভজনক মনে হলে নিয়ম ভাঙ্গা যেতা পারে। খেলার মূল উদ্দেশ্য হলো খেলা জেতা। তাই খেলা জিততে সাহায্য করে এরকম যে কোনো পরিকল্পনাই ভালো। তবে সাধারণ নিয়মাবলী বহুদিনের বহু খেলোয়াড় এর সাধনার ফসল, তাই নিয়মাবলি অনুসরণ করে সাধারনত ভালো চাল দেওয়া সম্ভব। অনেক সময় অপরিনত খেলোয়াড় ভাবে, তারা এমন একটা মোক্ষম চাল আবিষ্কার করেছে, যেটা সমস্ত নিয়মাবলীর বিরুদ্ধে যায়, কিন্তু প্রচন্ড ভালো চাল। এরকম হওয়া একদম অমূলক নয়, তবে এরকম ক্ষেত্রে সাধারণত দেখা যায় ওই খেলোয়াড় এর আবিষ্কারে কোথাও গলদ ছিলো। সোজা কথায়, বিশেষ প্রয়োজন ব্যতিরেকে খেলা শেখার শুরুর দিকে বহুদিনের প্রচলিত নিয়ম মেনে চলার চেষ্টা করা বুদ্ধিমানের কাজ।

1 comment:

  1. খেলার ১ম চালে একসাথে pg3 & bg2 দেওয়া কি সম্ভব।অনেকক্ষেত্রে ১ম চালে এটা দিতে দেখা যায়।এটা কি সঠিক নিয়ম।please reply.

    ReplyDelete