part 4
দাবা খেলার বিশেষ নিয়মাবলী
এখনও পর্যন্ত আমরা দাবার বোর্ড বসানো এবং ঘুটি চালার সাধারণ নিয়ম শিখেছি। এবার আমরা দাবা খেলার আরও কিছু বিশেষ নিয়ম শিখবো।
কিস্তি এবং কিস্তিমাত (check and checkmate)
রাজার সাথে বোর্ডের অনান্য ঘুটির বিশাল পার্থক্য। বোর্ডের অনান্য সমস্ত ঘুটি প্রতিপক্ষ খেয়ে নিতে পারে, কিন্তু খেলার নিয়ম অনুযায়ী রাজা কে খাওয়া যায় না। সেই জনেই আগের লেকচারে বলেছিলাম রাজা সবচেয়ে মূল্যবান ঘুটি।
দাবা খেলা জিততে প্রতিপক্ষের রাজা কে বন্দি করতে হয়। রাজা কে বন্দি করা মানে রাজাকে কৌশলে আক্রমণ করা, এবং রাজা এবং তার চারপাশের ঘরগুলিকে আক্রমণ করে বোর্ডে ঘুটির এমন অবস্থা তৈরী করা যাতে রাজা কোনো নিরাপদ ঘরে পৌছতে না পারে। এরকম ভাবে রাজাকে বন্দি করা সম্ভব হলে তাকে দাবার ভাষায় কিস্তিমাত বলা হয়। খেলতে চাইলে সবার আগে কিস্তিমাত সম্বন্ধে জানা আবশ্যক। কারন আপনার অনেক ঘুটি থাকলেও প্রতিপক্ষের রাজা কে কিস্তিমাত করতে না পারলে আপনি খেলা জিততে পারবেন না। বা, আপনার অনেক বেশি ঘুটি অবশিষ্ট থাকলেও আপনার রাজা কিস্তিমাত হয়ে গেলে আপনি খেলা হেরে যাবেন। কিস্তিমাত হলে খেলা সমপ্ত হয়। কিস্তি এবং কিস্তিমাত সম্বন্ধে এবার আমরা জানবো।
দাবা খেলা জিততে প্রতিপক্ষের রাজা কে বন্দি করতে হয়। রাজা কে বন্দি করা মানে রাজাকে কৌশলে আক্রমণ করা, এবং রাজা এবং তার চারপাশের ঘরগুলিকে আক্রমণ করে বোর্ডে ঘুটির এমন অবস্থা তৈরী করা যাতে রাজা কোনো নিরাপদ ঘরে পৌছতে না পারে। এরকম ভাবে রাজাকে বন্দি করা সম্ভব হলে তাকে দাবার ভাষায় কিস্তিমাত বলা হয়। খেলতে চাইলে সবার আগে কিস্তিমাত সম্বন্ধে জানা আবশ্যক। কারন আপনার অনেক ঘুটি থাকলেও প্রতিপক্ষের রাজা কে কিস্তিমাত করতে না পারলে আপনি খেলা জিততে পারবেন না। বা, আপনার অনেক বেশি ঘুটি অবশিষ্ট থাকলেও আপনার রাজা কিস্তিমাত হয়ে গেলে আপনি খেলা হেরে যাবেন। কিস্তিমাত হলে খেলা সমপ্ত হয়। কিস্তি এবং কিস্তিমাত সম্বন্ধে এবার আমরা জানবো।
যখন কোনো ঘুটি দিয়ে রাজা কে সরাসরি আক্রমন করা হয় তখন তাকে কিস্তি বলে। কখনও রাজা কে আক্রান্ত ঘরে রেখে দেওয়া যায় না রাজা কে কিস্তি দেওয়া হলে রাজা কে অবশ্যই কিস্তি থেকে নিরাপত্তা সুনিশ্চিত করতে হবে। কিস্তিতে তে থাকা রাজার নিরাপত্তা সাধারণত তিন রকম ভাবে সুনিশ্চিত করা যায়
১/ যে ঘুটি দিয়ে কিস্তি দেওয়া হয়েছে সেটি খেয়ে নেওয়া। (capture)
২/রাজা এবং আক্রমণকারী ঘুটির মধ্যে কোনো ঘুটি চাল এর মাধ্যমে রাজার সাথে আক্রান্ত ঘুটির যোগাযোগ বিচ্ছিন্ন করা। (block) লক্ষ্য করুন, ঘোড়ার চাল ব্লক করা যায় না, কারন ঘোড়া লাফিয়ে চলতে পারে।
এবং
৩/রাজা কে আক্রান্ত ঘর থেকে অন্য কোনো নিরাপদ ঘরে সরিয়ে নেওয়া।
যখন উপরের তিনটির কোনো টা করা সম্ভব হয় না তখন রাজা নিরাপদ ঘরে সরে যেতে পারে না, তাই কিস্তিমাত হয় এবং খেলা সমাপ্ত হয়।
উদাহরণঃ
উপরের ছবিটি ভালো করে দেখুন। এই অবস্থায় সাদার চাল হলে কি কি হতে পারে সেসব আমরা দেখবো। মন্ত্রী যদি কোনার সবুজ ঘরে যায় তাহলে এই অবস্থা তৈরী হয়ঃ
এখানে সাদার মন্ত্রী সবুজ রঙের ঘর এবং রাজা লাল রঙের ঘরের উপর নজর রেখেছে। কালোর রাজার কিস্তিমাত হয়ে গ্যাছে কারন রাজা আক্রান্ত, এবং চালার জন্য কোনো নিরাপদ ঘর নেই।
আর একটা উদাহরণঃ
এটা আর একটা কিস্তিমাত এর উদাহরণ। এখানে সাদা মন্ত্রী কালো রাজার চালের সমস্ত সম্ভাব্য ঘরের উপর নজর রেখেছে। এখানে কালোর রাজা সাদা মন্ত্রী কে সরাসরি আক্রমণ করেছে, কিন্তু খেলার নিয়ম অনুযায়ী কালো রাজা সাদা মন্ত্রী কে খেতে পারবে না। কারন মন্ত্রী কে সাদার রাজা রক্ষা করছে। তাই মন্ত্রী কে খেতে গেলে কালোর রাজা কে আক্রান্ত ঘরে (কিস্তি তে থাকা ঘর) যেতে হবে। এবং কিস্তিতে থাকা ঘরে রাজার চাল নিয়মবিরুদ্ধ।
আর একটা উদাহরণঃ
এখানে রাজার চালের জন্য একটাও ঘর অবশিষ্ট নেই, কিন্তু সাদার মন্ত্রী অরক্ষিত, তাই কালো রাজা সাদা মন্ত্রীকে খেয়ে নিতে পারে। তাই এটা কিস্তি, কিন্তু কিস্তিমাত নয়। এটা ভালো চাল নয়, কারন মন্ত্রী খাওয়ার পর সাদা আর খেলা জিততে পারবে না।
শেষ উদাহরণঃ
এই অবস্থায় কালো রাজার কিস্তি নেই, কিন্তু কোনো বৈধ চাল ও নেই। তাই এই অবস্থায় খেলাটি ড্র বলে ঘোষণা করা হয়। এখানে সাদার শেষ চালটি খারাপ চাল ছিলো। খেলায় আপনার জেতার অবস্থা তৈরী হলে এরকম ড্র-এর সম্ভাবনা মাথায় রেখে খেলা পরিচালনা করুন।
১/ যে ঘুটি দিয়ে কিস্তি দেওয়া হয়েছে সেটি খেয়ে নেওয়া। (capture)
২/রাজা এবং আক্রমণকারী ঘুটির মধ্যে কোনো ঘুটি চাল এর মাধ্যমে রাজার সাথে আক্রান্ত ঘুটির যোগাযোগ বিচ্ছিন্ন করা। (block) লক্ষ্য করুন, ঘোড়ার চাল ব্লক করা যায় না, কারন ঘোড়া লাফিয়ে চলতে পারে।
এবং
৩/রাজা কে আক্রান্ত ঘর থেকে অন্য কোনো নিরাপদ ঘরে সরিয়ে নেওয়া।
যখন উপরের তিনটির কোনো টা করা সম্ভব হয় না তখন রাজা নিরাপদ ঘরে সরে যেতে পারে না, তাই কিস্তিমাত হয় এবং খেলা সমাপ্ত হয়।
উদাহরণঃ
![]() |
গুরুত্বপুর্ণ পজিশন |
উপরের ছবিটি ভালো করে দেখুন। এই অবস্থায় সাদার চাল হলে কি কি হতে পারে সেসব আমরা দেখবো। মন্ত্রী যদি কোনার সবুজ ঘরে যায় তাহলে এই অবস্থা তৈরী হয়ঃ
![]() |
কিস্তিমাত - ১ |
এখানে সাদার মন্ত্রী সবুজ রঙের ঘর এবং রাজা লাল রঙের ঘরের উপর নজর রেখেছে। কালোর রাজার কিস্তিমাত হয়ে গ্যাছে কারন রাজা আক্রান্ত, এবং চালার জন্য কোনো নিরাপদ ঘর নেই।
আর একটা উদাহরণঃ
![]() |
কিস্তিমাত - ২ |
এটা আর একটা কিস্তিমাত এর উদাহরণ। এখানে সাদা মন্ত্রী কালো রাজার চালের সমস্ত সম্ভাব্য ঘরের উপর নজর রেখেছে। এখানে কালোর রাজা সাদা মন্ত্রী কে সরাসরি আক্রমণ করেছে, কিন্তু খেলার নিয়ম অনুযায়ী কালো রাজা সাদা মন্ত্রী কে খেতে পারবে না। কারন মন্ত্রী কে সাদার রাজা রক্ষা করছে। তাই মন্ত্রী কে খেতে গেলে কালোর রাজা কে আক্রান্ত ঘরে (কিস্তি তে থাকা ঘর) যেতে হবে। এবং কিস্তিতে থাকা ঘরে রাজার চাল নিয়মবিরুদ্ধ।
আর একটা উদাহরণঃ
![]() |
কিস্তি, কিন্তু কিস্তিমাত হয়নি |
শেষ উদাহরণঃ
![]() |
কালো রাজার কিস্তি নেই, চাল দেবার যায়গাও নেই। ড্র (stalemate) |
কাসলিং বা দূর্গ প্রতিষ্ঠা (castling)
আগের সেকশনে কিস্তি ও কিস্তিমাত শিখতে গিয়ে আমরা রাজার গুরুত্ব নিশ্চয় বুঝেছি। ভালোভাবে খেলা পরিচালনা করতে গেলে রাজা কে নিরাপদে রাখা দরকার। রাজার নিরাপত্তা সুনিশ্চিত করার জন্য একটা বিশেষ চাল দেওয়া যায়। এই চাল্ কে বলে কাসলিং বা দুর্গ প্রতিষ্ঠা। চাল টি নিচে ব্যখ্যা করা হলো।
আমরা এখনও অবধি জানি সাধারণ অবস্থায় রাজা যেকোনো দিকে কেবলমাত্র একঘর জেতে পারে। এবং একটা চালে কেবল মাত্র একটা ঘুটি চালা যায়। এই নিয়মের একটা ব্যতিক্রম আছে। একটা খেলায় মাত্র একবার এর জন্য রাজা এবং নৌকা সমেত একটা বিশেষ চাল দেওয়া যায়। এই চালে রাজা বোর্ডের ডান দিক বা বাম দিক, যে কোনো একটা দিকে দু'ঘর যায়, এবং রাজা যেদিকে যায় সেই দিকের নৌকা রাজা কে অতিক্রম করে রাজার পাশে বসে। কাসলিং এর উদ্দেশ্য হলো রাজার নিরাপত্তা সুনিশ্চিত করতে রাজা কে বোর্ডের একপাশে নিয়ে যাওয়া এবং অনান্য সেনাদের দিয়ে কিস্তিমাত এর বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলা। কাসলিং চাল টি নিচের ছবি তে বোঝানো হয়েছে।
কাসলিং এর পরঃ
![]() |
রাজা ডান দিকে কাসল করলে সবুজ ঘরে যাবে, বাম দিকে কাসল করলে লাল ঘরে যাবে। কাসলিং এর পর নৌকার সম্ভাব্য চাল হলুদ তীর এর মাধ্যমে বোঝানো হয়েছে। |
![]() |
ডান দিকে বা রাজার দিকে বা ছোটো (short) কাসলিং (নৌকা মাত্র দু'ঘর চলে ) |
![]() |
বাম দিকে বা মন্ত্রীর দিকে বা বড় (long) কাসলিং (নৌকা তিনঘর চলে ) |
কাসলিং চাল সফলভাবে প্রয়োগ করার জন্য বেশ কিছু শর্তাবলী পূরণ হওয়া আবশ্যকঃ
২/রাজা এবং কাসলিং এ ব্যবহৃত নৌকার মাঝে কোনো ঘুটি থাকা চলবে না।
৩/রাজা কিস্তি তে থাকা অবস্থায় কাসল করতে পারবে না, বা কাসলিং এর পথে রাজা কোনো কিস্তি অতিক্রম করতে পারবে না।
নিয়মের প্রয়োগ কিভাবে করবেন তা বোঝাবার জন্য কিছু উদাহরণ দেওয়া হলঃ
কাসলিং এর শর্তাবলীঃ
১/ কাসলিং এর আগে অবধি রাজা বা যে নৌকার সাথে কাসল করা হচ্ছে সেই নৌকা কে চালা চলবে না।২/রাজা এবং কাসলিং এ ব্যবহৃত নৌকার মাঝে কোনো ঘুটি থাকা চলবে না।
৩/রাজা কিস্তি তে থাকা অবস্থায় কাসল করতে পারবে না, বা কাসলিং এর পথে রাজা কোনো কিস্তি অতিক্রম করতে পারবে না।
নিয়মের প্রয়োগ কিভাবে করবেন তা বোঝাবার জন্য কিছু উদাহরণ দেওয়া হলঃ
![]() |
সাদা কাসল করতে পারবে না, কারন রাজার কিস্তি রয়েছে (লাল তীর); কালো কাসল করতে পারবে না কারন কাসলিং এর পর রাজা মন্ত্রীর দ্বারা আক্রান্ত হবে (হলুদ তীর)। |
![]() |
সাদা কাসল করতে পারবে না, কারন মাঝের ঘরে কালো নৌকার কিস্তি পড়বে। কালো কাসল করতে পারবে কারন কাসল করতে গেলে রাজাকে কিস্তি অতিক্রম করতে হবে না (নৌকার কিস্তি অতিক্রম করতে নিয়মে কোনো বাধা নেই)। |
![]() |
এই ছবিতে কোন কাসলিং নিয়মসম্মত আর কোনটা নিয়মবিরুদ্ধ সেটা উত্তর দেবার চেষ্টা করুন। |
en passant বা বোড়ে একঘর নামিয়ে খাওয়া
en passant আসলে একটি ফরাসী শব্দ। নিয়মটি এখানে ব্যখ্যা করা হলো। কারও বোড়ে পঞ্চম র্যাঙ্কে থাকলে এবং প্রতিপক্ষের কোনো বোড়ে পাশের ফাইল দিয়ে সপ্তম র্যাঙ্ক থেকে দুঘর এগিয়ে পঞ্চম র্যাঙ্কে চলে এলে প্রথম বোড়ে টি দ্বিতীয় বোড়ে টি কে ঠিক পরের চালে একঘর নামিয়ে খেতে পারে। খাওয়ার চাল দেওয়ার সময় ভাবতে হবে যেন দ্বিতীয় বোড়ে টি দু'ঘরের বদলে আগের চালে একঘর এগিয়েছিল। এই ধরনের বিশেষ চাল শুধুমাত্র এরকম অবস্থাতেই দেওয়া যাবে, অন্য কোনো সময় বা অন্য কোনো ঘুটির ক্ষেত্রে দেওয়া যাবে না। নিয়মটি ভালো করে বোঝার জন্য নিচের ছবিটি লক্ষ্য করুন।
একটু কঠিন উদাহরণঃ
উপরের ছবিতে ডান দিকের সবুজ ঘরের বোড়েকে এই বিশেষ নিয়মে খাওয়ার উপায় আছে। লাল তীর টা en passant নিয়মে খাওয়া বোঝাচ্ছে, সবুজ কোনাকুনি তীর টা সাধারণ নিয়মে খাওয়া বোঝাচ্ছে। বাম দিকের হলুদ ঘরের কালো বোড়ে কে খাওয়ার কোনো উপায় নেই, কারন বোড়েটি মাত্র একঘর এগিয়েছে। এর আগে সাদার চাল থাকার সময় হলুদ ঘরের বোড়ে খাবার সুযোগ ছিল, কিন্তু আর নেই।
![]() |
কালোর প্রথম চাল, তারপর সাদার চাল। en passant নিয়মের উদাহরণ |
মনে রাখার উপায়ঃ
কারও বোড়ে পঞ্চম র্যাঙ্কে থাকলে এবং প্রতিপক্ষের বোড়ে সপ্তম র্যাঙ্কে থাকলে প্রতিপক্ষের বোড়ে দুইঘর চালের মাধ্যমে প্রথম বোড়ে টি কে সাধারণ নিয়ম অনুযায়ী খাওয়ার সুযোগ না দিয়ে পাশ কাটিয়ে পালাবার সুযোগ পায়। ফলে সাধারণ নিয়ম অনুসারে প্রথম বোড়েটি এই অবস্থায় দ্বিতীয় বোড়েটি কে খাওয়ার সুযোগ পায় না। এমনটি যাতে না হয় সেটা দেখার জন্য প্রথম বোড়ে কে একবার সুযোগ দেওয়ার জন্য এই বিশেষ নিয়ম প্রয়োগ করা হয়। en passant নিয়ম না থাকলে উপরের ছবিতে সাদা বোড়েটি কালো বোড়ে কে খাওয়ার সুযোগ পেতো না।একটু কঠিন উদাহরণঃ
![]() |
কালোর প্রথম চাল, তারপর সাদার চাল। সম্ভাব্য কিছু চাল তীর দিয়ে দেখানো হয়েছে। |
বোড়ের উত্তরণ (pawn promotion)
আমরা আগের লেকচারে জেনেছি যে বোড়ে শুধুমাত্র সামনে চলতে পারে, পাশে বা পিছনে যেতে পারে না। তাহলে কোনো বোড়ে বাধাপ্রাপ্ত না হলে সামনে চলতে চলতে একসময় বোর্ডের শেষ সীমায় পৌছবে। এখন প্রশ্ন হলো, বোড়ে বোর্ডের শেষ প্রান্তে [অষ্টম র্যাঙ্ক] পৌছলে কী হয়? উত্তরঃ বোড়ে শেষ প্রান্তে পৌছলে আর বোড়ে থাকতে পারে না, বোড়ের পদোন্নতি হয়।
কারো বোড়ে সামনে এগোতে এগোতে বোর্ডের শেষ প্রান্তে পৌছলে তাকে promotion বা উত্তরণ বলে। বোড়ে অষ্টম ঘরে পৌছলে বোড়ে বা রাজা ছাড়া অন্য যে কোনো ঘুটি তে পরিণত হতে পারে। যার বোড়ে সেই খেলোয়াড় নিজের ইচ্ছেমতো একটা ঘুটি নিতে পারেন। খেলোয়াড় রা সাধারানত বোড়ের বদলে মন্ত্রী নিয়ে থাকেন, কারন মন্ত্রী সবচেয়ে শক্তিশালী।
তবে কখনও কখনও মন্ত্রীর বদলে অন্য ঘুটি নিতেও দেখা যায়। বোড়ের পদন্নোতির পর মন্ত্রীর বদলে অন্য কোনো ঘুটি তে উত্তরণ হলে তাকে under promotion বলে। under promotion সাধারনত দেখা যায় না, তবে কিছু বিশেষ ক্ষেত্রে কাজে লাগে।
কোনো খেলায় বোর্ডে একই পজিশন তিনবার ফেরত এলে (3 fold repetition) খেলা ড্র হয়। প্রসঙ্গত উল্লেখ্য, দুজন খেলোয়াড়ের মধ্যে শুধুমাত্র একজন একই চাল বারবার দিলে পজিশন রিপিট হবার সম্ভবনা কম, পজিশন রিপিট এর জন্য সাধারণত দুজন খেলোয়াড় কেই চাল রিপিট করতে হয়। এমন নিয়ম না থাকলে কোনো একজন খেলোয়াড় একই চাল বারবার দিয়ে ভালো খেলোয়াড়ের বিরুদ্ধে ইচ্ছেমতো ড্র করতে পারতো।
কোনো পক্ষের কোনো বোড়ের চাল দেওয়া না হলে বা কোনো ঘুটি খাওয়া না হলে পঞ্চাশ চাল পর খেলা ড্র হয়। বাস্তবে দেখা গেছে এমন অবস্থা সাধারণত খেলার শেষের দিকে হয়। শেষের দিকে বোর্ডে বেশি ঘুটি অবশিষ্ট থাকে না। অনেক সময় কোনো বোড়ে থাকে না। বোর্ডে বোড়ে না থাকলে স্বভাবতই বোড়ে চালের সম্ভাবনা নেই। যেমন ধরুন আপনার রাজা এবং মন্ত্রীর বদলে প্রতিপক্ষের শুধু রাজা থাকলে বিপক্ষকে কিস্তিমাত করার জন্য আপনি সর্বোচ্চ ৫০ টি চাল পাবেন।
কোনো খেলোয়ার তার প্রতিপক্ষ কে অনির্দিষ্ট কালীন কিস্তি (perpetual check) দিতে সক্ষম হলে কিন্তু কিস্তিমাত করতে অক্ষম হলে খেলা ড্র হয়, কারন এক্ষেত্রে দ্বিতীয় খেলোয়াড় টি কিস্তি থেকে নিজেকে মুক্ত করতে অক্ষম।
কারো বোড়ে সামনে এগোতে এগোতে বোর্ডের শেষ প্রান্তে পৌছলে তাকে promotion বা উত্তরণ বলে। বোড়ে অষ্টম ঘরে পৌছলে বোড়ে বা রাজা ছাড়া অন্য যে কোনো ঘুটি তে পরিণত হতে পারে। যার বোড়ে সেই খেলোয়াড় নিজের ইচ্ছেমতো একটা ঘুটি নিতে পারেন। খেলোয়াড় রা সাধারানত বোড়ের বদলে মন্ত্রী নিয়ে থাকেন, কারন মন্ত্রী সবচেয়ে শক্তিশালী।
![]() |
সাদা বোড়ে দু'চাল পরেই বোড়ে উত্তরণের মাধ্যমে একটা মন্ত্রী নিতে পারে। |
তবে কখনও কখনও মন্ত্রীর বদলে অন্য ঘুটি নিতেও দেখা যায়। বোড়ের পদন্নোতির পর মন্ত্রীর বদলে অন্য কোনো ঘুটি তে উত্তরণ হলে তাকে under promotion বলে। under promotion সাধারনত দেখা যায় না, তবে কিছু বিশেষ ক্ষেত্রে কাজে লাগে।
![]() |
সাদার চাল। সাদা বোড়ে চালের পর ঘোড়া নিলে একসাথে কালোর রাজা ও মন্ত্রী আক্রমণ করবে। পরের চালে মন্ত্রী খেয়ে নেওয়ার সুযোগ আছে। খেলা ড্র |
![]() |
সাদার চাল। সাদা বোড়ে উত্তরণের পর মন্ত্রী নিলে খেলা ড্র (stalemate). নৌকা নিলে খেলা জেতা সম্ভব। [নৌকা নিয়ে কিভাবে জিততে হয় পরে শিখবো] |
খেলা ড্র বা টাই হবার নিয়মাবলীঃ
স্টেলমেট (stalemate) হলে খেলা ড্র হয় - খেলার কোনো সময় কোনো পক্ষের রাজা কিস্তি তে নেই, অথচ তার পক্ষের কোন নিয়ম মাফিক চাল দেওয়া সম্ভব নয়, এরকম অবস্থার সৃষ্টি হলে তাকে stalemate বলে। এই অবস্থায় খেলা ড্র বলে ঘোষনা করা হয়।কোনো খেলায় বোর্ডে একই পজিশন তিনবার ফেরত এলে (3 fold repetition) খেলা ড্র হয়। প্রসঙ্গত উল্লেখ্য, দুজন খেলোয়াড়ের মধ্যে শুধুমাত্র একজন একই চাল বারবার দিলে পজিশন রিপিট হবার সম্ভবনা কম, পজিশন রিপিট এর জন্য সাধারণত দুজন খেলোয়াড় কেই চাল রিপিট করতে হয়। এমন নিয়ম না থাকলে কোনো একজন খেলোয়াড় একই চাল বারবার দিয়ে ভালো খেলোয়াড়ের বিরুদ্ধে ইচ্ছেমতো ড্র করতে পারতো।
কোনো পক্ষের কোনো বোড়ের চাল দেওয়া না হলে বা কোনো ঘুটি খাওয়া না হলে পঞ্চাশ চাল পর খেলা ড্র হয়। বাস্তবে দেখা গেছে এমন অবস্থা সাধারণত খেলার শেষের দিকে হয়। শেষের দিকে বোর্ডে বেশি ঘুটি অবশিষ্ট থাকে না। অনেক সময় কোনো বোড়ে থাকে না। বোর্ডে বোড়ে না থাকলে স্বভাবতই বোড়ে চালের সম্ভাবনা নেই। যেমন ধরুন আপনার রাজা এবং মন্ত্রীর বদলে প্রতিপক্ষের শুধু রাজা থাকলে বিপক্ষকে কিস্তিমাত করার জন্য আপনি সর্বোচ্চ ৫০ টি চাল পাবেন।
কোনো খেলোয়ার তার প্রতিপক্ষ কে অনির্দিষ্ট কালীন কিস্তি (perpetual check) দিতে সক্ষম হলে কিন্তু কিস্তিমাত করতে অক্ষম হলে খেলা ড্র হয়, কারন এক্ষেত্রে দ্বিতীয় খেলোয়াড় টি কিস্তি থেকে নিজেকে মুক্ত করতে অক্ষম।
![]() |
কালোর চাল। কালো সাদাকে বারবার কিস্তি দিয়ে খেলা ড্র করতে পারে। কিভাবে করা যায় সমাধান করার চেষ্টা করুন। |
উপরের ছবিতে সাদা পরের চালে হলুদ তীর বরাবর একচালে কালো কে কিস্তিমাত করে দেবে। এবং এর বিরুদ্ধে কালোর কোনো রক্ষণ নেই। কিন্তু এখন কালোর চাল। কালো মন্ত্রী দিয়ে সাদা রাজাকে অনির্দিষ্টকালীন কিস্তি দিয়ে যেতে পারে, এর থেকে সাদার কোনো মুক্তি নেই। সুতরাং প্রায় জেতা গেমে সাদাকে ড্র নিয়ে সন্তুষ্ট থাকতে হবে।
খেলার যে কোনও সময়ে দুজন খেলোয়াড় খেলা ড্র করতে সম্মত হতে পারেন। (draw agreement) এক্ষেত্রেও খেলা ড্র হয়। বড় খেলোয়াড়রা সাধারণত খেলার শেষের দিকে, যখন কারো জেতার খুব একটা সম্ভাবনা থাকে না তখন ড্র করতে সম্মত হন। তবে নতুন খেলোয়াড় দের আমি খেলার শেষ অবধি খেলতে পরামর্শ দেবো।
(insufficient material): খেলার শেষে বোর্ডে কিস্তিমাতের জন্য যথেষ্ঠ ঘুটি অবশিষ্ট না থাকলে খেলা সাধারণ নিয়মে ড্র হয়। কিস্তিমাতের যথেষ্ঠ ঘুটি বলতে কি বোঝায় সেসব আমরা পরে শিখবো।
আজকের লেখাটা এই পর্যন্তই। আশাকরি সমস্ত গুরুত্বপুর্ণ নিয়ম কভার করেছি। কিছু বাদ থেকে গেলে পরে কভার করবো। লেখাটি কেমন লাগলো জানাবেন।
খেলার যে কোনও সময়ে দুজন খেলোয়াড় খেলা ড্র করতে সম্মত হতে পারেন। (draw agreement) এক্ষেত্রেও খেলা ড্র হয়। বড় খেলোয়াড়রা সাধারণত খেলার শেষের দিকে, যখন কারো জেতার খুব একটা সম্ভাবনা থাকে না তখন ড্র করতে সম্মত হন। তবে নতুন খেলোয়াড় দের আমি খেলার শেষ অবধি খেলতে পরামর্শ দেবো।
(insufficient material): খেলার শেষে বোর্ডে কিস্তিমাতের জন্য যথেষ্ঠ ঘুটি অবশিষ্ট না থাকলে খেলা সাধারণ নিয়মে ড্র হয়। কিস্তিমাতের যথেষ্ঠ ঘুটি বলতে কি বোঝায় সেসব আমরা পরে শিখবো।
আজকের লেখাটা এই পর্যন্তই। আশাকরি সমস্ত গুরুত্বপুর্ণ নিয়ম কভার করেছি। কিছু বাদ থেকে গেলে পরে কভার করবো। লেখাটি কেমন লাগলো জানাবেন।
Thanks... Helped me....
ReplyDeleteThis comment has been removed by the author.
ReplyDeleteআমরা আগের লেকচারে জেনেছি যে বোড়ে শুধুমাত্র সামনে চলতে পারে, পাশে বা পিছনে যেতে পারে না। তাহলে কোনো বোড়ে বাধাপ্রাপ্ত না হলে সামনে চলতে চলতে একসময় বোর্ডের শেষ সীমায় পৌছবে। এখন প্রশ্ন হলো, বোড়ে বোর্ডের শেষ প্রান্তে [অষ্টম র্যাঙ্ক] পৌছলে কী হয়? উত্তরঃ বোড়ে শেষ প্রান্তে পৌছলে আর বোড়ে থাকতে পারে না, বোড়ের পদোন্নতি হয়।
ReplyDeleteকারো বোড়ে সামনে এগোতে এগোতে বোর্ডের শেষ প্রান্তে পৌছলে তাকে promotion বা উত্তরণ বলে। বোড়ে অষ্টম ঘরে পৌছলে বোড়ে বা রাজা ছাড়া অন্য যে কোনো ঘুটি তে পরিণত হতে পারে। যার বোড়ে সেই খেলোয়াড় নিজের ইচ্ছেমতো একটা ঘুটি নিতে পারেন। খেলোয়াড় রা সাধারানত বোড়ের বদলে মন্ত্রী নিয়ে থাকেন, কারন মন্ত্রী সবচেয়ে শক্তিশালী। but jeta বোড়ে বোর্ডের শেষ প্রান্তে jabar por oi guti ta neoa jabe
Please add the following in section "কোনো খেলায় বোর্ডে একই পজিশন তিনবার ফেরত এলে (3 fold repetition) খেলা ড্র হয়":
ReplyDeleteA similar rule was added in section 9.6 of the FIDE laws of chess on July 1, 2014. If the same position occurs for five consecutive moves by both players, the game is automatically a draw (i.e. a player does not have to claim it).
I got this from Wikipedia as:
ReplyDeleteThreefold repetition - if an identical position has just occurred three times with the same player to move, or will occur after the player on turn makes his move, the player on move may claim a draw (to the arbiter). In such a case the draw is not automatic - a player must claim it if he wants the draw. When the position will occur for the third time after the player's intended next move, he writes the move on his scoresheet but does not make the move on the board and claims the draw. Article 9.2 states that a position is considered identical to another if the same player is on move, the same types of pieces of the same colors occupy the same squares, and the same moves are available to each player; in particular, each player has the same castling and en passant capturing rights. (A player may lose his right to castle; and an en passant capture is available only at the first opportunity.) If the claim is not made on the move in which the repetition occurs, the player forfeits the right to make the claim. Of course, the opportunity may present itself again.
A similar rule was added in section 9.6 of the FIDE laws of chess on July 1, 2014. If the same position occurs for five consecutive moves by both players, the game is automatically a draw (i.e. a player does not have to claim it).
Just tell me the jenarel rulls......
ReplyDeleteVery specific , keep it up please
ReplyDeleteএখান থেকে কাকলিং সম্পর্কে বিস্তারিত জানতে পারলাম এবং দাবা খেলার বিশেষ কিছু চাল বা নিয়ম জানতে পারলাম।
ReplyDeleteKissti promotion korla poraki montri promotion korajai
ReplyDeleteGood
ReplyDeleteWow... Like this
ReplyDeletePawn পেছনে যেতে পারে?
ReplyDeleteBANGLA KOBITA O SISHUDER CHORA GOLPO PORUN মহালয়ার আগমন
ReplyDeleteThis comment has been removed by the author.
ReplyDelete